জেশ্চার ড্রইং

স্টেপ ১। লাইন অফ অ্যাকশনঃ
মাঝে মাঝে অনেকেই জিজ্ঞাস করেন যে কিভাবে জেশ্চার ড্রইং এর প্রাক্টিস শুরু করা যেতে পারে? আমার কাছে মনে হয়, লাইন অফ একশন বা ক্রিয়া রেখা (বাংলাটা মাত্র বানালাম) জেশ্চার ড্রইং এর ফার্স্ট স্টেপ হতে পারে।

একশন লাইন হচ্ছে যে একটি লাইন টেনে সামনে থাকা মানুষটির কাজ বা একটিভিটিটা সবচেয়ে ভালো ভাবে বোঝানো যায়। এই প্রাক্টিস্টার গোল হচ্ছে সরলিকরন বা সিমপ্লিফিকেশন। মানব শরীরের জটিল জটিল ভঙ্গি গুলাকে কিভাবে আমরা সহ্জে একটা লাইনে আনতে পারি, সেটাই প্রধানত লাইন অফ একশন দিয়ে বোঝানোর চেষ্টা করা হয়।

প্রতিবার আঁকা শুরু করার আগে ২ টা প্রশ্ন করা যেতে…


On winter mornings, the streets of Dhaka take on a distinct look. From day laborers to school-going kids to those with white collar jobs, you see people shiver on their way. From trendy jacket wearing youngsters to rickshaw pullers wrapping themselves up in threadbare clothes — the streets of Dhaka in the morning provide you with a sea of materials from which to draw.

With a little bit of observation you can see how tea-stalls on every alley are more crowded than any other month. Frequent smoking and tea-drinking habits demonstrate everyone’s interest in enjoying a bit of warmth even…


Bangladesh’s 11th parliamentary elections were held under not quite the most ideal of circumstances but the end result was a resounding win for the incumbent Awami League party, winning 96% of the total number of seats in parliament.With an already-diminished opposition being oppressed to the point of no-return, the ruling party cements its third consecutive term as the government. This was a victory like no other. But whether this was a victory for us, the people, that I leave up to my cartoons to tell you.

Long Story Short!Did the Bangladeshi people really have a choice?


এ বছরের মাঝা মাঝি ৫ থেকে ৯ জুলাই হয়ে গেলো উন্মাদের ৪০ বছর পূর্তি প্রদর্শনী।হাজারো উন্মাদ প্রেমিক আর শতাধিক কার্টুন আঁকিয়েদের ভিড়ে উন্মাদ হাতে বেড়ে ওঠা যেকোন তরুনের মতই ঐ ৪ টা দিন ছিল আমাদের কাছে স্বপ্নের মত।

উন্মাদের সাথে আমার প্রদর্শনী্র শুরুটা ছিল ২০০৮ সালের ত্রিশবছর পূর্তী প্রদর্শনীতে।
তাই আরো দশ বছর পার করে এসে উন্মাদের এই ৪০ -এ প্রদর্শনীটি আমার জন্য ছিল একটু বেশীই বৈশিষ্ট পূর্ন ও আবেগঘন। (ইইইইই কান্না)

একদিকে এ কয়বছরে নিজের কার্টুন আঁকার কলমের ধার কেমন বেড়েছে আর আইডিয়া করার মাথাটা কেমন পেকেছে সেটা সবার সামনে দেখানোর জন্যে ভেতর ভেতর যেমন ছিল একটা চাপা উত্তেজনা…


অনেকদিন পর উন্মাদের কভার করলাম। আর তার সাথে করলাম একটা মুভি প্যারোডি-টম্ব রাইডার (Tomb Raider)। এঞ্জেলিনা জোলিরটা না, নতুন ২০১৮ এরটা। উন্মাদ পত্রিকায় আঁকা শুরু করি এখন থেকে ১২ বছর আগে, ২০০৬ সালে। তবে উন্মাদ পত্রিকায় আঁকতে পারার রোমাঞ্চটা এখনও কমেনি। আর ছাপা হওয়ার পর পত্রিকাস্ট্যান্ড থেকে নতুন ইস্যু কেনার আনন্দটাও আগের মতই।

উন্মাদ প্রচ্ছদ ৩৪০

মুভি প্যারোডি আঁকার আগে প্রতিবারের মত এবারও সিনামাটা দেখতে গিয়েছিলাম বসুন্ধরা সিনেপ্লেক্সে। খারাপ না সিনেমাটা, ১০/৬ দেয়া যেতে পারে। অবশ্য যে সিনেমা যত খারাপ তার মুভি প্যারোডি করতে তত বেশী মজা লাগে।সাধারনত সিনেমাটা দেখে নিজের মত একটা প্যারোডি অ্যাঙ্গেল চিন্তা করে তারপর বাসায় গিয়ে আঁকি। সবসময় যে…


Artwork: Rehnuma Prosoon

কিছুদিন আগে সুযোগ হয়েছিল বাংলাদেশ অ্যাম্বাসি জাপানের অভ্যর্থনায় জাপান ঘুরে আসার। উদ্দেশ্য জাপানের রাজধানী টোকিওতে আমাদের গ্রাফিক নভেল ‘মুজিব’-এর জাপানিজ সংস্করণের প্রকাশনা উৎসবে অংশগ্রহন করা।এই প্রথম কোন বাংলা কমিক্স মাঙ্গার দেশে পা রাখলো। আর জাপানিজ ভাষায়ও এই প্রথম কোন বাংলা কমিক্সের পদচারনা। তাই ভাবলাম মিয়াজাকি আর ওসামু তেজুকার দেশে আমাদের এই বাংলা কমিক্স অভিযানের গল্পটা লিখে ফেলা যাক।


A few days back, I went to the Balukhali Rohingya camp in Cox’s Bazar.

Balukhali Camp, Coxbazar

It all started when Adam Ostaszewski from Queens, NY — a stranger to me at that time — contacted me through my Facebook page and asked me for my support to start an art camp at the Rohingya camps.

It felt like this was something I was waiting for. After the recent anti-insurgency operation by the Myanmar army in Rakhine I did a series of cartoons on the crisis and gave them away for free to different media agencies around the globe in order to spread…


Since the latest anti insurgency operation of the Myanmar Army in Rakhain, more than three hundred thousand Rohingyas have fled to Bangladesh. The new refugees arrived in Bangladesh on top of the estimated 400,000 Rohingyas who are believed to already be staying in Bangladesh. According to the top UN human rights official, after attacks carried out by the Rohingya Militants on dozens of border posts and an army base, Myanmar’s treatment of its Muslim Rohingya minority appears to be a “textbook example” of ethnic cleansing.

Rohingyas and rights groups have accused the Myanmar army of burning down villages, killing and…

Tanmoy Cartoons

Syed Rashad Imam Tanmoy is an editorial cartoonist for Dhaka Tribune, Bangladesh. Founder-Cartoon People Associate Editor-Unmad Satire Magazine and a WPI Fellow

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store